বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ১১:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
কুমারখালী উপজেলা ও পৌর বিএনপির প্রতীকী অনশন পালন কুষ্টিয়ায় পণ্যে পাটজাতদ্রব্য ব্যবহার না করার অপরাধে জরিমানা কিশোরগঞ্জে ভয়াবহ অগ্নিকান্ডে ২৫টি পরিবারের ৮৩টি বসতঘর পুড়ে ভস্মীভ’ত কুষ্টিয়ার ভেড়ামারায় বিএনপির প্রতিকী অনশন পালিত কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে গাঁজাসহ ২ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার বিজ্ঞান শিক্ষার প্রসার ঘটিয়ে জনগনকে জনসম্পদে পরিনত করতে হবে : ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ, এমপি ফতুল্লায় গার্মেন্টস শ্রমিকদের সড়ক অবরোধ পুলিশের লাঠিচার্জ, টিয়ারশেল নিক্ষেপ রাজনৈতিক ছত্রছায়ায় থাকায় তালিকা হচ্ছে না নিয়ন্ত্রণহীন অপরাধীরা সাংবাদিকদের মধ্যে আর কোনো বিভক্তি থাকবে না : রুহুল আমিন গাজী কুষ্টিয়ায় তিন দিনেও খোঁজ মেলেনি অপহৃত মাদ্রাসা ছাত্রের, ফোনে মুক্তিপণ দাবি

শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর ৯৫তম জন্মদিনে গুগলের ডুডল প্রকাশ

অনলাইন ডেস্ক: / ৩৫০ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ১১:০৬ পূর্বাহ্ন

শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক মুনীর চৌধুরীর ৯৫তম জন্মদিনে তার সম্মানে ডুডল প্রকাশ করেছে সার্চ জায়ান্ট গুগল। প্রখ্যাত এই লেখক ১৯২৫ সালের ২৭ নভেম্বর মানিকগঞ্জ জেলায় জন্ম গ্রহণ করেন।

বরেণ্য ব্যক্তিত্ব ও বিশিষ্ট জনদের জন্মদিন, মৃতুদিবস ও বিশেষ দিবসে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের সম্মানে লোগোতে পরিবর্তন আনে গুগল, এটাই ডুডল নামে পরিচিত।

মুনীর চৌধুরী একাধারে একজন শিক্ষাবিদ, নাট্যকার এবং সাহিত্য সমালোচক। মানিকগঞ্জ জেলায় জন্ম হলেও তার পৈতৃক নিবাস ছিল নোয়াখালী জেলায়। পিতা খানবাহাদুর আবদুল হালিম চৌধুরী ছিলেন জেলা ম্যাজিস্ট্রেট।

১৯৪১ সালে ঢাকা কলেজিয়েট স্কুল থেকে প্রথম বিভাগে ম্যাট্রিক পাস করার পর আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে আই.এস.সি পাস করেন মুনীর চৌধুরী।পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে বিএ অনার্স (১৯৪৬) ও এমএ (১৯৪৭) পাস করেন। পরবর্তীতে, ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এবং ১৯৫৮ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ভাষাতত্ত্বে এমএ ডিগ্রি লাভ করেন শিক্ষাবিদ মুনীর চৌধুরী।

খুলনার ব্রজলাল কলেজ (বি এল কলেজ)-এ শিক্ষকতার (১৯৪৭-৫০) মাধ্যমে কর্মজীবন শুরু করা মুনীর চৌধুরী পরে ঢাকার জগন্নাথ কলেজ (১৯৫০) এবং শেষ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি ও বাংলা বিভাগে (১৯৫০-৭১) অধ্যাপনা করেন।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে নিশ্চিত পরাজয়ের মুখে পাকিস্তানি বাহিনী তালিকা করে ১৪ ডিসেম্বর বাংলাদেশের বুদ্ধিজীবীদের হত্যার উৎসবে মেতে ওঠে, সে সময় মুনীর চৌধুরীকেও বাড়ি থেকে ডেকে নিয়ে হত্যা করা হয়। সূত্র: ইউএনবি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

এক ক্লিকে বিভাগের খবর