সোমবার, ০২ অগাস্ট ২০২১, ১০:৪০ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
কুষ্টিয়ায় প্রকাশ্য দিবালোকে ঠিকাদারকে হাতুড়িপেটা কুষ্টিয়ায় করোনা ও উপসর্গে আরো ৯ জনের মৃত্যু বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রের পেছনে কারা ছিল সেটা একদিন বের হবে : প্রধানমন্ত্রী স্পর্শকাতর জায়গায় হাত দিয়ে রোল মডেল হন সাবরিনা-হেলেনারা খোকসায় ভেজাল গুড় কারখানায় ভ্রাম্যমান আদালত দুই শ্রমিকের কারাদন্ড কুষ্টিয়ার হরিনারায়ণপুর লক্ষণ জুট মিলের ছাদ থেকে পড়ে একজনের মৃত্যু আকাশচুম্বী সাফল্য, ডিগ্রি, পুরস্কার ও খ্যাতি সবই ভুয়া ঈশিতার! ভুঁইফোড় সংগঠনে বিব্রত আ.লীগ সরকারের ভুলের কারণে মানুষ মরছে, ধ্বংস হচ্ছে শিক্ষা : ডা. জাফরুল্লাহ বাংলাদেশীসহ ৩৯৪ অভিবাসী উদ্ধার ভূমধ্যসাগর থেকে

শীতকালে সুস্থ থাকতে ভিটামিন-সি সমৃদ্ধ ফল খান

লাইফস্টাইল ডেস্ক / ১৪৬ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : সোমবার, ০২ অগাস্ট ২০২১, ১০:৪০ অপরাহ্ন

আমরা সকলেই জানি ভিটামিন সি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারি  এবং হার্ট ও ত্বক ভাল রাখতে সাহায্য করে। তাই আমাদের নিত্যদিনের ডায়েটে ভিটামিন সি অন্তর্ভুক্ত করা অত্যন্ত প্রয়োজনীয়, বিশেষত এই মহামারীর সময় রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে ভিটামিন সি অত্যন্ত প্রয়োজনীয়। কারণ ইমিউনিটি শক্তিশালী হলে তা কেবলমাত্র বিভিন্ন রোগ থেকেই দূরে রাখে না, পাশাপাশি শ্বাসকষ্টজনিত সমস্যাগুলিও প্রতিরোধ করে যা কোভিড-১৯ সংক্রমণের অন্যতম প্রধান লক্ষণ। শ্বাসকষ্টজনিত সমস্যা রোধ করা ছাড়াও ভিটামিন সি ফুসফুসও ভাল রাখে। গবেষণায় দেখা গেছে যে, ভিটামিন সি গ্রহণের ফলে লাং ফাইব্রোসিস, ফুসফুস ক্যান্সারের ঝুঁকি এবং আরও অনেক কিছু কমায়। এই আর্টিকেলে শীতকালীন সাতটি ফলের কথা বলা হল, যেগুলি আমাদের প্রয়োজনীয় ভিটামিন সি সরবরাহ করতে পারে।

বেদানা লাল রঙের দেখতে এই ফলটি আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি। এটি ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে এবং আমাদের সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে সহায়তা করে।

আঙুর আঙুর খেতে আমরা প্রত্যেকেই পছন্দ করি। এতে প্রচুর পুষ্টি রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে এবং শরীর থেকে টক্সিন বের করতে সহায়তা করে।

স্ট্রবেরি স্ট্রবেরি ভিটামিন, ফাইবার, মিনারেল, অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ এবং জিরো কোলেস্টেরল ও ফ্যাট রয়েছে। তাই সুস্থ থাকতে স্ট্রবেরি খান।

পেয়ারা নুন, কাসুন্দি দিয়ে পেয়ারা মাখা খেতে খুবই সুস্বাদু এবং পেয়ারা স্বাস্থ্যের জন্যও উপকারি। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সহায়তা করে।

অ্যাপেল সিডার ভিনেগার পানেই বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা!

কমলালেবু শীতকালীন এই ফল খেতে যেমন সুস্বাদু, তেমনই এতে রয়েছে প্রচুর পুষ্টিকর উপাদান। এতে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার রয়েছে, যা অনাক্রম্যতা বৃদ্ধি করে।

কিউই গবেষণা অনুসারে, ১০০ গ্রাম কিউই ৭৪.৭ গ্রাম ভিটামিন সি সরবরাহ করে। তাই সামগ্রিক স্বাস্থ্য ভাল রাখতে এটি আপনার দৈনন্দিন ডায়েটের একটি অংশ করুন।
জি/হিমেল


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

এক ক্লিকে বিভাগের খবর