মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৩:৪৫ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
কুমারখালী উপজেলা ও পৌর বিএনপির প্রতীকী অনশন পালন কুষ্টিয়ায় পণ্যে পাটজাতদ্রব্য ব্যবহার না করার অপরাধে জরিমানা কিশোরগঞ্জে ভয়াবহ অগ্নিকান্ডে ২৫টি পরিবারের ৮৩টি বসতঘর পুড়ে ভস্মীভ’ত কুষ্টিয়ার ভেড়ামারায় বিএনপির প্রতিকী অনশন পালিত কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে গাঁজাসহ ২ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার বিজ্ঞান শিক্ষার প্রসার ঘটিয়ে জনগনকে জনসম্পদে পরিনত করতে হবে : ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ, এমপি ফতুল্লায় গার্মেন্টস শ্রমিকদের সড়ক অবরোধ পুলিশের লাঠিচার্জ, টিয়ারশেল নিক্ষেপ রাজনৈতিক ছত্রছায়ায় থাকায় তালিকা হচ্ছে না নিয়ন্ত্রণহীন অপরাধীরা সাংবাদিকদের মধ্যে আর কোনো বিভক্তি থাকবে না : রুহুল আমিন গাজী কুষ্টিয়ায় তিন দিনেও খোঁজ মেলেনি অপহৃত মাদ্রাসা ছাত্রের, ফোনে মুক্তিপণ দাবি

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই : বাইডেনের ২৬৪, ট্রাম্পের ২১৪

অনলাইন ডেস্ক / ২৭১ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৩:৪৫ অপরাহ্ন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের মধ্যেও এগিয়ে রয়েছেন ডেমোক্র্যাটদলীয় প্রার্থী জো বাইডেন। শেষ খবর পাওয়া পর্যন্ত তিনি ২৬৪টি ইলেকটোরাল বাগিয়ে নিয়েছেন। আর প্রেসিডেন্ট ট্রাম্প পেয়েছেন ২১৪।

প্রেসিডেন্ট হিসেবে জয়ী হতে ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে ২৭০টি নিশ্চিত করতে হবে। সে হিসেবে, বাইডেন আর ছয়টি ভোট পেলেই যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হতে পারবেন।

এখনো বেশ কয়েকটি সুইং স্টেটে ভোট গণনা বাকি আছে। তবে ভোট গণনাকে চ্যালেঞ্জ করেছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

পেনসিলভেনিয়া ও নেভাদাসহ কয়েকটি রাজ্যের ভোটের ফল আসেনি। কাজেই দুই প্রার্থীই বর্তমানে জয়ের লড়াইয়ে আছেন।

মার্কিন গণমাধ্যমের খবর অনুসারে, রিপাবলিকান ট্রাম্প ফ্লোরিডা, টেক্সাস, ইন্ডিয়ানা, কেন্টাকি, মিসৌরি ও ওহাইওসহ ২৩টি রাজ্যে বিজয়ী হয়েছেন।

এর আগে ২০১৬ সালের নির্বাচনেও এসব রাজ্যে জয়ী হয়েছিলেন তিনি।

আর বাইডেন জয়ী হয়েছেন ২২ রাজ্যে। যার মধ্যে তার নিজের রাজ্য ডেলওয়্যার, ক্যালিফোর্নিয়া ও নিউইয়র্ক রয়েছে। রাজধানী ওয়াশিংটনেও বিজয়ী হন সাবেক এই ভাইস প্রেসিডেন্ট।

২০১৬ সালে ট্রাম্পের জয়ী হওয়া তিনটি রাজ্যের ফল নিজের অনুকূলে আনতে সক্ষম হন বাইডেন। রাজ্য তিনটি হল, অ্যারিজোনা, মিশিগান ও উইসকনসিন।

নেবরাসকায় ইলেকটোরাল ভোট দুই প্রার্থীর মধ্যে ভাগাভাগি হয়েছে। চারটি পেয়েছেন ট্রাম্প, একটি বাইডেন। মেইন রাজ্যে বাইডেন জয়ী হলেও চার ভোটের তিনটি পেয়েছেন তিনি।

ট্রাম্প (২১৪)

আলাবামা (৯), আরকানসাস (৬), ফ্লোরিডা (২৯), আইদাহো (৪), ইন্ডিয়ানা (১১), আইওয়া (৬), কানসাস (৬), কেন্টাকি (৮), লুইজিয়ানা (৮), মেইন (১), মিসিসিপি (৬), মিসৌরি (১০), মন্টানা (৩), নেবরাসকা (৪), নর্থ ডাকোটা (৩), ওহাইয়ো (১৮), ওকলাহোমা (৭), সাউথ ক্যারোলাইনা (৯), সাউথ ডাকোটা (৩), টেনিসি (১১), টেক্সাস (৩৮), ইউটাহ (৬), ওয়েস্ট ভার্জিনিয়া (৫), ওয়েমিং (৩)।

বাইডেন (২৬৪)

অ্যারিজোনা (১১), ক্যালিফোর্নিয়া (৫৫), কলোরাডো (৯), কানেকটিকাট (৭), ডেলওয়্যার (৩), ডিস্ট্রিক্ট অব কলোম্বিয়া (৩), হাওয়াই (৪), ইলিনয় (২০), মেইন (৩), ম্যারিল্যান্ড (১০), ম্যাসাচুসেটস (১১), মিশিগান (১৬), মিনেসোটা (১০), নেবরাসকা (১), নিউ হ্যাম্পশায়ার (৪), নিউজার্সি (১৪), নিউ মেক্সিকো (৫), নিউইয়র্ক (২৯), ওরগেন (৭), রোড আইল্যান্ড (৪), ভারমন্ট (৩), ভার্জিনিয়া (১৩), ওয়াশিংটন (১২), উইসকনসিন (১০)।

ফল বাকি আছে, আলাক্সা (৩), জর্জিয়ায় (১৬), নেভাদা (৬), নর্থ ক্যারোলাইনা (১৫), পেনসিলভেনিয়া (২০)।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

এক ক্লিকে বিভাগের খবর