বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০২:৪০ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
কুষ্টিয়ার মিরপুরে জিকে ক্যানেল থেকে অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার বেগম জিয়ার সুস্থ্যতা ও রোগমুক্তি কামনা করে কুষ্টিয়া জেলা বিএনপির দোয়া দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সুস্থতা ও দীর্ঘায়ূ কামনায় কুমারখালী থানা-পৌর বিএনপি ও অঙ্গসংগঠন সমূহের উদ্যোগে দোয়া মাহফিল খান খালিদ হোসেনের মৃত্যুতে মেহেদী রুমীর শোক পবিত্র মাহে রমজানের চাঁদ দেখা গেছে, কাল থেকে রোজা কুমারখালীতে প্রতিবন্ধী যুবতীকে গণধর্ষণ , গ্রেফতার ২ করোনা আক্রান্ত লালনশিল্পী ফরিদা পারভীন হাসপাতালে করোনায় সংগীত পরিচালক ফরিদ আহমেদের মৃত্যু মতিঝিল ও ওয়ারীর সব থানায় ‘এলএমজি চৌকি’ সব রেকর্ড ভেঙে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৮৩

দুদিনের সফরে ঢাকায় মোদি

অনলাইন ডেস্ক / ২২ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০২:৪০ অপরাহ্ন

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসবে যোগ দিতে ঢাকায় এসে পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ সকাল সাড়ে ১০টার দিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে তাকে বহনকারী বিমানটি। বিমানবন্দরে মোদিকে ফুল দিয়ে উষ্ণ অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় ভারতের প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়। স্বাগত জানানো হয় ২১ বার তোপধ্বনি দিয়ে। পরে ভারতের প্রধানমন্ত্রীকে নিয়ে শেখ হাসিনা অভ্যর্থনা মঞ্চে পৌঁছালে তিন বাহিনীর সুসজ্জিত একটি দল গার্ড অব অনার দেয়। এরপর মোদিকে মন্ত্রিপরিষদের সদস্য ও তিন বাহিনীর প্রধানগণের সঙ্গে পরিচয় করিয়ে দেন প্রধানমন্ত্রী।
বিমানবন্দরে আনুষ্ঠানিকতা সেরে ভারতের প্রধানমন্ত্রী সাভার জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধে নিহত শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর জন্য রওনা হন। এরপর ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবেন।

২৬শে মার্চ বিকেলে জাতীয় প্যারেড স্কয়ারে স্বাধীনতা দিবসের জাতীয় অনুষ্ঠানে তিনি যোগ দেবেন। করোনাকালে ভারতের প্রধানমন্ত্রীর এটাই প্রথম বিদেশ সফর এবং তার গন্তব্য প্রতিবেশি বাংলাদেশ। ওই সফর প্রস্তুতির সঙ্গে যুক্ত কর্মকর্তারা জানিয়েছেন, মোদির সফরে অন্তত ৬টি  সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি নেয়া হয়েছে। তবে কোন চুক্তি হচ্ছে না। সফর বিষয়ে একটি যৌথ ঘোষণা সই হবে, যাতে আগামী পথ চলার নির্দেশনা থাকবে। সফরকালে মুজিবনগর স্বাধীনতা সড়ক, ঢাকা-জলপাইগুড়ি যাত্রীবাহী ট্রেন সার্ভিস, বঙ্গবন্ধু-বাপু মিউজিয়াম উদ্বোধন হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যৌথভাবে এসব উদ্বোধন করবেন। ভারতের সরকার প্রধানের সফরে কানেকটিভিটি, বাণিজ্য, কোভিড প্রতিরোধ, পানি বণ্টন, সন্ত্রাসবাদ মোকাবিলা, বিদ্যুৎ সহযোগিতা ইত্যাদি নিয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে। দুদিনের সফরের দ্বিতীয় দিনে ২৭শে মার্চ সাতক্ষীরা ও গোপালগঞ্জ যাবেন মোদি। তিনি সাতক্ষীরার শ্যামনগরে যশোরেশ্বরী মন্দিরে প্রার্থনা করবেন। একই সঙ্গে হিন্দু সম্প্রদায়ের লোকদের সঙ্গে মতবিনিময় করবেন। সাতক্ষীরা সফর শেষে তিনি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায়। সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবেন। টুঙ্গিপাড়ায় তাকে স্বাগত জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখান থেকে কাশিয়ানির ওড়াকান্দিতে মতুয়া সম্প্রদায়ের মন্দির পরিদর্শন করবেন। এই মন্দির পরিদর্শন শেষে মতুয়া সম্প্রদায়ের নেতাদের সাথে মতবিনিময় করবেন। সেখান থেকে হেলিকপ্টারযোগে ঢাকায় ফিরবেন। ওই দিনই তার দিল্লি ফিরে যাওয়ার কথা রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

এক ক্লিকে বিভাগের খবর