বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১০:৫১ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
কুষ্টিয়ার মিরপুরে জিকে ক্যানেল থেকে অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার বেগম জিয়ার সুস্থ্যতা ও রোগমুক্তি কামনা করে কুষ্টিয়া জেলা বিএনপির দোয়া দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সুস্থতা ও দীর্ঘায়ূ কামনায় কুমারখালী থানা-পৌর বিএনপি ও অঙ্গসংগঠন সমূহের উদ্যোগে দোয়া মাহফিল খান খালিদ হোসেনের মৃত্যুতে মেহেদী রুমীর শোক পবিত্র মাহে রমজানের চাঁদ দেখা গেছে, কাল থেকে রোজা কুমারখালীতে প্রতিবন্ধী যুবতীকে গণধর্ষণ , গ্রেফতার ২ করোনা আক্রান্ত লালনশিল্পী ফরিদা পারভীন হাসপাতালে করোনায় সংগীত পরিচালক ফরিদ আহমেদের মৃত্যু মতিঝিল ও ওয়ারীর সব থানায় ‘এলএমজি চৌকি’ সব রেকর্ড ভেঙে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৮৩

কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ শেষ, উদ্বোধনের অপেক্ষা

নিজস্ব প্রতিবেদক: / ২৫ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১০:৫১ অপরাহ্ন

কুষ্টিয়া শহরের পাঁচ রাস্তা মোড়ে শেষ হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তিনটি ভাস্কর্য নির্মাণের কাজ। এখন শুধু উদ্বোধনের অপেক্ষা।

তিনটি ভাস্কর্যের মধ্যে পশ্চিম দিকে একটি ঐতিহাসিক ৭ মার্চ স্মরণে তৈরি, পূর্ব দিকের ভাস্কর্যটি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন এবং উত্তর দিকেরটি ছয় দফা আন্দোলনের স্মরণে নির্মাণ করা হয়েছে।

৩০ লাখ টাকা ব্যয়ে শহরের ব্যস্ততম মোড়ে বঙ্গবন্ধুর এ তিনটি দৃষ্টিনন্দন ভাস্কর্য স্থাপন করেছে কুষ্টিয়া পৌরসভা। প্রতিদিন প্রায় কয়েক লাখ মানুষ চলাচল করে এ মোড় দিয়ে।

কুষ্টিয়া পৌরসভা সূত্রে জানা যায়, গত নভেম্বর মাসের শুরুতে কুষ্টিয়া পৌরসভা কর্তৃপক্ষ ৩০ লাখ টাকা ব্যয়ে শহরের পাঁচ রাস্তার মোড়ের শাপলার ভাস্কর্য ভেঙে সেখানে জাতীয় চার নেতার মুর‌্যালের ওপরে বঙ্গবন্ধুর তিনটি ভাস্কর্য নির্মাণ কাজ শুরু করে। এরই মধ্যে তিনটি ভাস্কর্য তৈরির কাজ শেষ হয়েছে।

ভাস্কর জামাল মাহাবুব বলেন, কুষ্টিয়া পাঁচ রাস্তা মোড়ে বঙ্গবন্ধুর তিনটি ভাস্কর্য নির্মাণ কাজ শেষ হয়েছে। এর মধ্যে ঐতিহাসিক ৭ মার্চের স্মরণে গড়া ভাস্কর্যটির হাত ও তর্জনী এবং মুখের অংশ ভাঙচুরের ঘটনা ঘটে। পুনরায় সেটি মেরামত করা কঠিন কাছ ছিল, কিন্তু সেটি চারদিনে মেরামত করতে পেরেছি।

তিনি আরও বলেন, ভাস্কর্যের নিচের অংশের জাতীয় চার নেতার ম্যুরালও তৈরি করা হয়ে গেছে। কুষ্টিয়া শহরের ব্যস্ততম এ মোড়ে ভাস্কর্যটি যেন সাধারণ মানুষকে বঙ্গবন্ধুর আদর্শে চলতে প্রেরণা যোগায়।

কুষ্টিয়া শহরের পাশের হরিপুরের বাসিন্দা সম্রাট ইসলাম বলেন, পাঁচ রাস্তা মোড়ে বঙ্গবন্ধুর ভাস্কর্যের দিকে তাকালে বঙ্গবন্ধুর বীরত্বের কথা মনে জাগে। মহান স্বাধীনতা যুদ্ধের বীরত্বের কথা, ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের কথা মনে হয়। শহরের লাখো পথচারী একটা বারের জন্য হলেও পাঁচ রাস্তার মোড়ে ভাস্কর্যের মাধ্যমে যেন বঙ্গবন্ধুকে দেখতে পায়।

তিনি আরও বলেন, আমরা যারা বঙ্গবন্ধুকে দেখিনি, বঙ্গবন্ধুর ভাষণ, ভিডিও দেখে, বঙ্গবন্ধুর জীবনী পড়ে, অনুপ্রাণিত হই। আমরা কুষ্টিয়াবাসী মনে প্রাণে বঙ্গবন্ধুকে ভালোবাসি।

কুষ্টিয়া সরকারি কলেজ শিক্ষার্থী সজিব আহম্মেদ বলেন, বঙ্গবন্ধুর ভাস্কর্যের মাধ্যমে নতুন প্রজন্মের মধ্যে বঙ্গবন্ধুকে জানার আগ্রহ সৃষ্টি হচ্ছে। মুক্তিযুদ্ধ সম্পর্কে, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ সম্পর্কে জানার আগ্রহ সৃষ্টি হয়।

কুষ্টিয়া শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান আতা বলেন, স্বাধীনতার পক্ষের জনগণ তাদের সন্তানদের দেখিয়ে বলবে যে দেশের মানুষের মুক্তির জন্য বঙ্গবন্ধুর অবদান কি ছিল।

কুষ্টিয়া পৌরসভার নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম জানান, পাঁচ রাস্তার মোড়ের বঙ্গবন্ধুর ভাস্কর্যের সব কাজ শেষ হয়েছে। আমরা আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন এবং জাতীয় শিশু দিবসে এ ভাস্কর্য উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রী বরাবর আবেদন করেছি। ২০২০ সালের ১৭ নভেম্বর এ ভাস্কর্য তৈরির কাজ শুরু হয়। এর মধ্যে ৫ ডিসেম্বর রাতে ঐতিহাসিক ৭ মার্চের স্মরণে গড়া বঙ্গবন্ধুর ভাস্কর্যটির হাত এবং মুখের কিছু অংশ ভাঙচুর করে দুর্বৃত্তরা। এ মামলায় পুলিশ চারজনকে গ্রেফতার করে কারাগারে পাঠায়। তাদের মধ্যে দুই মাদরাসাছাত্র ভাস্কর্য ভাঙচুরের ঘটনা স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

এক ক্লিকে বিভাগের খবর