মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০১:২৩ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
ভিসির পদত্যাগের দাবিতে উত্তাল শাবি : বাসভবন ঘেরাও নিষেধাজ্ঞা প্রসঙ্গে মার্কিন দূত-মানবাধিকার লঙ্ঘন ও নির্যাতনের জবাবদিহিতায় যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ কুষ্টিয়ায় নিখোজ যুবকের ভাসমান মরদেহ উদ্ধার কুষ্টিয়ায় ৯ পুলিশ কর্মকর্তার রদবদল সন্ত্রাসবাদকে না বলুন এই স্লোগানে কুষ্টিয়ায় উগ্রবাদ প্রতিরোধে পুলিশের মতবিনিময় সভা অক্সফামের রিপোর্ট : করোনায় শীর্ষ ১০ ধনীর সম্পদ দ্বিগুণ হয়েছে, মরছে গরিব, বাড়ছে বৈষম্য কুষ্টিয়ার মিরপুরে অবাধে ফসলি জমির মাটি কেটে বিক্রি সরকারি চিনিকলে বিক্রির তিনগুণ লোকসান কুষ্টিয়ায় গত চার মাস পর করোনায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যু চলতি অধিবেশনেই পাস হচ্ছে নির্বাচন কমিশন আইন

৬ সপ্তাহে করোনায় মৃত্যুহার বেড়ে ৬০ শতাংশ

অনলাইন ডেস্ক / ২১৮ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০১:২৩ অপরাহ্ন

করোনাভাইরাসের টিকা আশার আলো দেখাতে শুরু করেছে সারা-বিশ্ব। ইতোমধ্যে দুটি টিকা মানবদেহে প্রয়োগের অনুমতি পেয়েছে এবং সেগুলো বেশ কার্যকর। আর এই টিকার প্রয়োগও শুরু হয়েছে। কিন্তু গত শুক্রবার (১১ ডিসেম্বর) বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) যে তথ্য প্রকাশ করেছে সেটা শঙ্কিত হওয়ার মতোই।বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে গেল ছয় সপ্তাহে বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা আগের তুলনায় ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। শুক্রবার হু’র মহা-পরিচালক টেড্রোস আধানম ঘেব্রেয়াইসুস বলেছেন, ‘টানেলের শেষ প্রান্তে আমরা আলো দেখতে শুরু করেছি। কিন্তু এমন সময়ে আমরা নতুন নতুন চ্যালেঞ্জেরও মুখোমুখি হচ্ছি। আর তাতে করে টানেলের শেষ প্রান্তে যে আলো দেখতে পাচ্ছি, সেটা উজ্জ্বল হয়ে জ্বলে উঠতে পারছে না। গত ছয় সপ্তাহে সাপ্তাহিক মৃত্যুর হার গড়ে প্রায় ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তার অধিকাংশ অবশ্য ইউরোপ ও আমেরিকায়।

তিনি আরো জানিয়েছেন, এই সময়ে ইউরোপ জুড়ে করোনার সংক্রমণ বেড়েছে প্রায় শতভাগ। বেড়েছে মৃত্যু হারও।অবশ্য আশার কথা হচ্ছে এমন সময়ে যুক্তরাজ্যে শুরু হতে যাচ্ছে করোনার টিকা প্রয়োগ। এ বিষয়ে ঘেব্রেয়াইসুস বলেছেন, এক বছর আগেও করোনার টিকা আমাদের কাছে ছিল অজানা কিছু। কিন্তু এখন বেশ কিছু টিকা নিয়ে কাজ চলছে। প্রয়োগও শুরু হয়েছে। আর সেটা সম্ভব হয়েছে বিজ্ঞানের অগ্রযাত্রার ফলে। এটা আমাদের বিজ্ঞানের বড় অর্জন। তবে আমাদের বিশ্রাম নেওয়ার সুযোগ নেই। যথাযথ পদক্ষেপ নিতে আমরা যদি ব্যর্থ হই তাহলে আমাদের এই সাফল্য উদযাপন শোকে পরিণত হতে পারে। তিনি করোনার উচ্চ সংক্রমণের এলাকায় থাকা বাসিন্দাদের অনুরোধ করেছেন যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলার।

জি/


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

এক ক্লিকে বিভাগের খবর