মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০১:৫৬ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
কুমারখালী উপজেলা ও পৌর বিএনপির প্রতীকী অনশন পালন কুষ্টিয়ায় পণ্যে পাটজাতদ্রব্য ব্যবহার না করার অপরাধে জরিমানা কিশোরগঞ্জে ভয়াবহ অগ্নিকান্ডে ২৫টি পরিবারের ৮৩টি বসতঘর পুড়ে ভস্মীভ’ত কুষ্টিয়ার ভেড়ামারায় বিএনপির প্রতিকী অনশন পালিত কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে গাঁজাসহ ২ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার বিজ্ঞান শিক্ষার প্রসার ঘটিয়ে জনগনকে জনসম্পদে পরিনত করতে হবে : ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ, এমপি ফতুল্লায় গার্মেন্টস শ্রমিকদের সড়ক অবরোধ পুলিশের লাঠিচার্জ, টিয়ারশেল নিক্ষেপ রাজনৈতিক ছত্রছায়ায় থাকায় তালিকা হচ্ছে না নিয়ন্ত্রণহীন অপরাধীরা সাংবাদিকদের মধ্যে আর কোনো বিভক্তি থাকবে না : রুহুল আমিন গাজী কুষ্টিয়ায় তিন দিনেও খোঁজ মেলেনি অপহৃত মাদ্রাসা ছাত্রের, ফোনে মুক্তিপণ দাবি

কুষ্টিয়া কুমারখালীর সাবেক ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম আবিস্কার করলেন নতুন জাতের ধান

মাহমুদ শরীফ, কুমারখালী (কুষ্টিয়া) : / ৩৭৯ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০১:৫৬ অপরাহ্ন

কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার নন্দলালপুর ইউপির সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম আবিস্কার করেছেন এক নতুন জাতের ধান। উচ্চ ফলনশীল এই ধানের রয়েছে কিছু বিশেষত্ব। আমন এবং বোরো দুই মওসুমে এই ধান চাষ করে বেশ ফলনও পেয়েছেন তিনি।
ঝিনাইদহের হরি বাবুর হরিধানের মতই নজরুল ইসলামের ধান আবিস্কারের ঘটনা অনেকটা মিল রয়েছে। সেক্ষেত্রে এই নতুন ধানকে ‘নজরুল ধান‘ নামকরণ করা বেশ যুক্তিযুক্ত।
সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম ধান আবিস্কারের বিষয়ে জানান, দুই বছর আগে আমার একটি ধান ক্ষেতে কয়েকটি ধান গাছ ভিন্ন রকম চোখে পড়ে। বিশেষ করে গাছগুলো একটু লম্বা ও শক্ত ছিল । আমি আলাদা ভাবে সেই ধান সংগ্রহ করে পরের মওসুমে চারা তৈরি করেছিলাম। সে চারা থেকে আবার ধান উৎপাদন করে পুনরায় চারা তৈরি করে ১০ কাঠা জমিতে আবাদ করেছি। ২/৪ দিনের মধ্যেই এই ধান কাটবো।
তিনি আরো জানান, এই ধানের ছড়াগুলো খেজুরের ছড়ার মত দেখতে। অন্য ধানের ছড়ায় যেখানে সোজাসুজি ৩/৪ দানা থাকে সেখানে এই ধানে ৫/৭ দানা ঝুলতে দেখা যায়, ফলে ফলনও বিঘা প্রতি ৪/৫ মন বেশী হওয়ার সম্ভাবনা রয়েছে। মোটাজাতের এই ধান বেশ সুস্বাদু ও পরিবেশ বান্ধব বলে তিনি জানান।
সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম নতুন জাতের ধান আবিস্কার করার বিষয়টি বার বার উপজেলা কৃষি অফিসে অবগত করলেও তারা সহযোগীতা করা তো দুরের কথা সেই ধান ক্ষেত দেখতেও যাননি বলে তিনি চরম দুঃখ প্রকাশ করেছেন।
প্রচার এবং উপযুক্ত সুযোগ-সুবিধা পেলে নজরুল ইসলামের ধান জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে সুনাম বয়ে আনবে একথা বলায় যায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

এক ক্লিকে বিভাগের খবর