রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৫:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
সামাজিক মাধ্যমে রাজনৈতিক দলের সাইবার লড়াই, উদ্বেগ কোথায়? কুষ্টিয়ার কুমারখালীতে ইয়াবা ও ট্যাপেন্টা ট্যাবলেট সহ মাদক ব্যবসায়ী গ্রেফতার শিক্ষক নেতা কাজী আব্দুর রাজ্জাক করোনা আক্রান্ত কুষ্টিয়ায় একই পরিবারের ১৬ জনকে গলা কেটে হত্যার সাক্ষী সেই কহিনূর ভিলা ঝোপঝাড়ে ছেয়ে গেছে ইবি সাপ-আতঙ্কে শিক্ষার্থী কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে হেরোইন ও ইয়াবাসহ গ্রেফতার ১ তদারকিতে গাফিলতি প্রতারিত লাখো গ্রাহক তত্ত্বাবধায়ক সরকারের স্বপ্ন কোন দিন বাস্তবায়ন হবে না – তথ্য ও সম্প্রচার মন্ত্রী বিশ্ববিদ্যালয় খুললে অস্থিরতার আশঙ্কা কেন? মন্ত্রীরা জনগণের আস্থা হারিয়ে জিয়া পরিবারের বিরুদ্ধে কুৎসা রটাচ্ছে : রিজভী

যাবতীয় কাজ হবে অনলাইনে ঢাবি শিক্ষার্থীদের

ঢাবি সংবাদদাতা / ১৫২ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৫:২৬ পূর্বাহ্ন

শিক্ষার্থীদের যাবতীয় কার্যক্রম অনলাইনে পরিচালনার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) তে একটি অটোমেশন সফটওয়্যার চালু করা হয়েছে।

আজ বুধবার (১৮ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস কক্ষে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সফটওয়্যারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এসময় অন্যান্যের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া, পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরী উপস্থিত ছিলেন। এই সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনলাইনে পরীক্ষার ফরম পূরণ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম সম্পন্ন ও প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন। পরীক্ষার ফলাফলও অনলাইনে প্রকাশ করা হবে। ফলাফল প্রকাশের ৫ কার্যদিবসের মধ্যে শিক্ষার্থীরা তাদের প্রভিশনাল সার্টিফিকেট, মার্ক সার্টিফিকেট ও ট্রান্সক্রিপ্ট অনলাইনেই সংগ্রহ করতে পারবেন।

এতে প্রত্যেক শিক্ষার্থীর জন্য আলাদা আলাদা প্রোফাইল থাকবে, যেখানে তাদের ব্যক্তিগত তথ্য, ফলাফল ও অন্যান্য তথ্যাদি সন্নিবেশিত থাকবে। প্রয়োজনে বিভিন্ন তথ্য হালনাগাদ করা যাবে। এছাড়া সব হল ও বিভাগ অনলাইনে শিক্ষার্থীদের সব তথ্য দেখতে ও ভেরিফিকেশন করতে পারবে। অটো রোলশিট জেনারেটের মাধ্যমে পরীক্ষার ফলাফল ও পরীক্ষা সংক্রান্ত যাবতীয় পরিসংখ্যান প্রস্তুতসহ বিভিন্ন কার্যক্রম সহজেই করা যাবে। এছাড়া শিক্ষার্থীরা সাপোর্ট অপশন ব্যবহারের মাধ্যমে তাদের বিভিন্ন সমস্যা অনলাইনেই সমাধানের সুবিধা পাবেন। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সফটওয়ারটি উদ্বোধন করে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন কার্যক্রম ডিজিটালাইজেশনের উদ্দেশ্যে এই সফটওয়্যার প্রস্তুত করা হয়েছে। তিনি এই সফটওয়ার তৈরির জন্য সফটওয়ার ইঞ্জিনিয়ারসহ পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

জি/হিমেল


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

এক ক্লিকে বিভাগের খবর